সাম্প্রতিক আমাদের জীবনের প্রধান সমস্যা শব্দ দূষণ। প্রতিনিয়ত আমাদের বিভিন্ন অনুষ্ঠানের সম্মুখীন হতে হয়, এই সকল অনুষ্ঠানে মাইক, সাউন্ড বক্স, ঢোল, তবলা ইত্যাদি বাদ্যযন্ত্র বাজানো হয় ।

যার কারনেই শব্দ দূষণ হয় । আর বিভিন্ন অনুষ্ঠানে দেখা যায় সারা রাত ধরে মাইক সাউন্ড বক্স বাজিয়ে থাকে, যার কারনে অনেকেই রাতে ঘুমাতে পারেনা ।

মানব সমাজে প্রত্যেক শ্রেণীর বসবাস, যেমন ধরেন বৃদ্ধ , শিশু, অসুস্থ লোকজন, স্কুল কলেজের অধ্যয়নরত ছাত্র ছাত্রীদের একটি অংশ থাকে যারা এই শব্দ দূষণ এর কারনে লেখাপড়া করতে পারেনা। এমন কি শ্রমিকরা থাকে, তারা সারাদিন পরিশ্রম করে রাতে ঘুমাতে পারেনা ।

দিনের বেলায় ঠিকমত কাজ করতে পারে না । একমাত্র মাইক সাউন্ড বক্সের শব্দের কারনে। অর্থাৎ বলা যায় প্রতোক শ্রেণীর মানুষের সমস্যা হয়। আর এই শব্দ দূষণ এর কারনে রাতে ঘুমাতে পারেনা।

KKHC 2

এমন কি দিনের বেলায় তারা স্বাভাবিক ভাবে চলতে পারে না। সমাজে অনেক শিক্ষিত এবং সচেতন লোকজন আছে কিন্তু তারা এ ব্যাপারে কোন কথা বলে না। শব্দ দূষণ এর কারনে অনেকেই দুর্বিসহ জীবন যাপন করছে।

আমাদের দেশে গ্রামগুলোতে এটা বেশি দেখা যায়। এই ধরনের শব্দ দূষণ কোন ভাবেই মেনে নেয়া যায়না। শব্দ দূষণ এর প্রতিকার জরুরী। এই সমস্যার স্থায়ী সমাধান এর লক্ষ্যে বাস্তব এবং কার্যকর পদক্ষেপ গ্রহণ করা দরকার।

আমাদের দেশের গ্রামগুলোতে কয়েকটি কারনে শব্দ দূষণ হয়ে থাকে সাংস্কৃতিক অনুষ্ঠান, পারিবারিক অনুষ্ঠান, রাজনৈতিক অনুষ্ঠান, ধর্মীয় অনুষ্ঠান, হালখাতা অনুষ্ঠান, অতিরিক্ত গাড়ির হর্ণ ইত্যাদি

সমস্যা যেহেতু চিহ্নিত, সেহেতু এর থেকে মুক্তির পথ বের করা আমাদের জন্য কঠিন নয় । শব্দ দূষণ প্রতিকার এর পাশাপাশি প্রয়োজনে কঠোর আইন প্রয়োগ করতে হবে ।

আমরা আশা করি শব্দ দূষণ প্রতিকার করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দ্রুত কার্যকর ব্যবস্থা গ্রহণ করবেন ।